কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন আজ

সোমবার, অক্টোবর ২৩, ২০১৭ ১০:৫৯ অপরাহ্ণ
Share Button

সাহিত্যপুরী: বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত এবং পাঠকমহলে ব্যাপক জনপ্রিয়ভাবে সমাদৃত দুটি কবিতা ‘স্বাধীনতা তুমি’ ও ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’ কবিতাদ্বয়ের স্রস্টা আধুনিক বাঙলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ট কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন আজ।

আজ সোমবার (২৩ অক্টোবর) কবির জন্মদিন স্মরণে বাংলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, কবির কবিতা থেকে আবৃত্তি এবং নিবেদিত কবিতা পাঠের আসর।

কবি শামসুর রাহমান ১৯২৯ সালের ২৩ অক্টোবর ঢাকার মাহুতটুলিতে বাবা মুখলেসুর রহমান চৌধুরী ও মা আমেনা বেগমের ঘরে জন্মগ্রহণ করেন। ১৩ ভাই-বোনের মধ্যে কবি ছিলেন চতুর্থ। পুরান ঢাকার পোগোজ ইংলিশ হাই স্কুল থেকে ম্যাট্রিকুলেশন সম্পন্ন করেন ১৯৪৫ সালে। ১৯৪৭ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিষয়ে ভর্তি হন এবং তিন বছর নিয়মিত ক্লাসও করেন সেখানে। শেষপর্যন্ত আর মূল পরীক্ষা দেননি। পাস কোর্সে বিএ পাস করে তিনি ইংরেজি সাহিত্যে এমএ (প্রিলিমিনারি) পরীক্ষায় দ্বিতীয় বিভাগে দ্বিতীয় স্থান অর্জন করলেও শেষ পর্বের পরীক্ষায় অংশ নেননি। ২০০৬ সালের ১৭ আগস্ট তিনি পাড়ি জমান না ফেরার দেশে। জন্ম ও মৃত্যুর মধ্যবর্তী ৭৭ বছরের বর্ণময় জীবনের বড় অংশজুড়েই শামসুর রাহমান নিমগ্ন থেকেছেন কবিতা সৃজনের মোহে।

তিনি ছিলেন একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক, উপন্যাসিক, কলামিস্ট, অনুবাদক ও গীতিকার। পঞ্চাশ দশক থেকে শুরু করে একাধারে কবি প্রায় ছয় দশকেরও বেশি সময়ব্যাপী বিরতিহীনভাবে সাহিত্য-সাংবাদিকতা ও সংস্কৃতি ক্ষেত্রে কাজ করেন। তাকে বাংলা সাহিত্যে ‘স্বাধীনতার কবি’ হিসেবে আখ্যায়িত করা হয়। মৌলবাদ, ধর্মান্ধতারিরোধী বিষয়েও প্রভূত স্বাক্ষর রাখেন। রয়েছে প্রেম, দ্রোহ ও বিশ্বজনীনতা। যা আজও সকল বয়সের মানুষকে উজ্জীবিত করে। তিনি তার প্রতিভার বিচ্ছুরণে আলোকিত করেছেন বাংলা সাহিত্যের ভুবন।

Share Button