সাহিত্যে নোবেল পেলেন ব্রিটিশ ঔপন্যাসিক কাজুয়ো ইশিগুরো

শুক্রবার, অক্টোবর ৬, ২০১৭ ৬:২৬ পূর্বাহ্ণ
Share Button

সাহিত্যপুরী ডেস্কঃ

‘দ্য রিমেইসন অফ দ্য ডে’, ‘নেভার লেট মি গো’-এর মতো উপন্যাসের জনক ব্রিটিশ সাহিত্যিক কাজুয়ো ইশিগুরো অর্জন করলেন চলতি বছরের সাহিত্যে নেবেল।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) স্টকহোমে এক অনুষ্ঠানের মাধ্যমে এই ঘোষণা দেয় সুইডিশ একাডেমি। জাপানী বংশোদ্ভূত এই লেখক সম্পর্কে তাদের তরফ থেকে বলা হয়, ‘উপন্যাসে তীব্র আবেগের মধ্য দিয়ে তিনি স্বরূপ উন্মোচন করেছেন বাস্তবের সঙ্গে সংযোগ স্থাপনের মায়ময় অনুভূতির গভীরতাকে।’

নোবেলজয়ী কাজুয়ো ইশিগুরো

নাগাসাকিতে জন্ম নেওয়া ইশিগুরোর পরিবার ষাটের দশকে যুক্তরাজ্যে চলে আসে, যখন তার বয়স ছিলো পাঁচ। ইউনিভার্সিটি অফ কেন্ট থেকে স্নাতক শেষ করার পর ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়া থেকে সৃজনশীল লেখালেখিতে উচ্চতর ডিগ্রি নেন।

১৯৮৯ এ তার উপন্যাস ‘দ্য রিমেইসন অফ দ্য ডে’র জন্য ম্যানবুকার পুরস্কার পাওয়া ইশিগুরো স্থান করে নিয়েছেন টাইম ম্যাগাজিন শীর্ষ পঞ্চাশ মহান বৃটিশ লেখকদের মধ্যে।

গত বছরে এই বিভাগে পুরস্কৃত হয়েছেন  বব ডিলান, সংগীত শিল্পী হয়েও এই বিভাগে যার জয় বিতর্কের জন্ম দিয়েছিলো।

কাজুয়ো ইশিগুরো পাবেন পুরস্কারের ৯০ লাখ ক্রোনার। ১০ ডিসেম্বর স্টকহোমে তার হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

এই বছর সাহিত্যে নোবেল পুরস্কারের অন্যতম দাবিদার ছিলেন জাপানী ঔপন্যাসিক হারুকি মুরিাকামি এবং কেনিয়ার এনগুগি ওয়াথিয়ঙ্গ। মুরাকামি খ্যাতির শীর্ষে উঠেছেন জাদুবাস্তবতার মাধ্যমে সাধারণ সব গল্পকে অসাধারণত্ব দিয়ে। ওদিকে রাজনৈতিক বক্তব্য নিয়ে লেখালেখির কারণে সত্তরের দশক থেকেই দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাতে হয়েছে এনগুগিকে।

সূত্র : সময় নিউজ.টিভি

Share Button